Friday, 16 November 2012

দেশে সোয়া ২ কোটি মানসিক রোগী!


দেশে মানসিক বা মনোরোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশের মোট জনসংখ্যার ১৬ ভাগ অর্থাৎ ২ কোটি ২৪ লাখ মানুষই মানসিক রোগী। এদেরমধ্যে ৮ ভাগ মৃদু এবং ৬ ভাগ জটিল এবং মারাত্নক জটিল ২ ভাগ মানসিক সমস্যায় ভুগছে। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতাল সূত্রে এ তথ্য জানা গেছে।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. এ এইচ মোহাম্মদ ফিরোজ বলেন,
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) অর্থায়নে ইনস্টিটিউট থেকে ২০০৪ সালে মানসিক রোগ বিষয়ক গবেষণা প্রকল্পটি শুরু করা হয় এবং গবেষণা শেষ হয় ২০০৬ -এ। ইনস্টিটিউটের চিকিৎসকরা ৬০টি উপজেলার ১২০ গ্রামে ১৮ বছরের বেশি বয়সের ১৩ হাজার ৮০ জনের সাক্ষাৎকার নিয়েছেন।

অধ্যাপক ফিরোজ বলেন, মৃদু মানসিক রোগীদের বাইরে থেকে সমস্যা বোঝা যায় না। তাদের চালচলন ও আচরণ স্বাভাবিক মানুষের মতো। মনোরোগ বিশেষজ্ঞরা একটি বিশেষ বৈজ্ঞানিক পদ্ধতিতে কথা বলে মৃদু মানসিক রোগ নির্ণয় করে থাকেন।


জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. ফাহমিদ-উর রহমান বলেন, জটিল মানসিক রোগীদের সমস্যা তার আচরণেই প্রকাশ পায়। এ ধরনের রোগীদের বুঝতে কারও অসুবিধা হয় না। এদেরমধ্যে প্রায় ১৫ লাখ মারাত্নক জটিল মানসিক রোগে ভুগছে। লোকে এদের বদ্ধ পাগল মনে করে এড়িয়ে চলে। কিন্তু কোনও মানসিক রোগীই পাগল নয়। সেবা ও সঠিক চিকিৎসা পেলে তারা সুস্থ জীবন ফিরে পায়। 

No comments:

Post a comment