Thursday 9 February 2017

কেন আমি সাইক্রিয়াটিস্ট বা সাইকোথেরাপিস্টের এর কাছে যাবো ? আমি কি পাগল ??

আমাদের দেশের অধিকাংশ মানুষই মনে করেন- সাইক্রিয়াটিস্ট বা সাইকোথেরাপিস্ট হচ্ছেন পাগলের ডাক্তার। সুতরাং তাঁর কাছে যাওয়া মানে নিজেকে "পাগল" বলে স্বীকার করে নেয়া। কিন্তু কথাটা মোটেও সত্য নয়। সাইক্রিয়াটিস্ট হচ্ছেন- ‘মনোচিকিৎসক’। অন্যদিকে সাইকোথেরাপিতে সাইকোলজিস্ট পূর্ণ মনোযোগ দিয়ে কায়েন্টের মনের কথা শুনেন। কায়েন্টের মনের মধ্যে যদি নেতিবাচক চিন্তা বা ধ্যান ধারণা থাকে, তবে কথা বলে ও যুক্তির
মাধ্যমে তা সংশোধনের চেষ্টা থেরাপিতে করা হয়। অর্থাৎ তারা মানুষের মনব্যাধির চিকিৎসা সেবা প্রদান করেন। অনেকেই এখন প্রশ্ন করবেন- মনব্যাধি, সেটা আবার কি? শরীরে রোগ হয় ভালো কথা, কিন্তু মনের আবার রোগ কিসের? মূলত এখানেই আমাদের জানার অভাব।

প্রতিটি মানুষই এক একটি পূর্ণাঙ্গ ইউনিট। এই পূর্ণাঙ্গ ইউনিটটির রয়েছে দুটি সাব-ইউনিট। একটি হচ্ছে তাঁর দেহ, যা মানুষকে বাস্তবিক কাঠামো দান করে। এবং অপরটি হচ্ছে তাঁর মন, যা তার বৈশিষ্ট্যকে প্রকাশ করে। মানুষের দেহের বাস্তবিক উপস্থিতি আমরা দেখতে পাই, একারনে মানুষের দৈহিক ব্যাধি আমরা সহজেই বুঝতে পারি। কিন্তু মনকে দেখা যায় না। এটি অনুভূতির সাথে সম্পর্কিত। তাই আমরা মনের ব্যাধি গুলো দেখতে পাই না এবং এটাকে আমরা কম গুরুত্ব দিয়ে থাকি।
শারীরিক ব্যাধি তৎক্ষণাৎ আঘাত করবে, কিন্তু মানসিক ব্যাধি আপনাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে নিয়ে যাবে। মজার বিষয় হচ্ছে আপনি তা টেরও পাবেন না, যদি কিনা আপনি এ সম্পর্কে সচেতন থাকেন এবং ব্যাপারটিকে সহজে গ্রহণ করার মানসিকতা ধারণ করেন। মনে রাখবেন, যে "পাগল" শব্দটা ব্যবহার করি, তা হচ্ছে মানসিক ব্যাধির সর্বোচ্চ স্তর। যখন মানুষের স্বাভাবিক বোধশক্তি থাকে না। আমরা যদি সেই স্তরে যেতে না চাই, তবে আমাদেরকে তাদের পরামর্শ গ্রহণ করতে উচিৎ।

1 comment:

  1. ধন্যবাদ! আপনার পোষ্টটি দেয়ার জন্য, পোষ্টটি পড়ে ভালো লাগলো, চিকিৎসা মনোবিজ্ঞান আমাদের দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে একটি নতুন বিষয় :)

    ReplyDelete