Saturday, 24 November 2012

দীর্ঘস্থায়ী পিঠে ব্যথা মানসিক!













ব্যাক পেইন বা পিঠে ব্যথা রোগের ভুক্তভোগী প্রায় সবাই। বয়স কোনো বিষয় নয়। পিঠের কোনো না কোনো অংশে ব্যথা হয়ই। গবেষকরা বলেন, ৮০ শতাংশ মানুষের পিঠের কোথাও না কোথাও ব্যথা হয় এবং অনেকের জন্য এটি দীর্ঘস্থায়ী সমস্যায় পরিণত হয়।ব্রিটেনের রানী এলিজাবেথ  দীর্ঘ সময় ধরে এ সমস্যার শিকার। 


পিঠের ব্যথায় কষ্ট পাচ্ছেন এমন লোকজন সাধারণত 
চিকিৎসকের কাছে যান এবং প্রয়োজন অনুযায়ী ব্যথানাশক ওষুধ গ্রহণ করেন। কেউ কেউ আবার অতিউৎসাহী হয়ে এক্সরে, এমআরইর মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করে ফেলেন। অনেকের ধারণা, পিঠের হাড় ক্ষয়ে গেছে নতুবা ভেঙে গেছে। নয়তো এত ব্যথা কেন হয়? তাদের জন্য চিকিৎসকরা বলেন, পিঠের ব্যথায় কাতর ব্যক্তির নিশ্চিত থাকা উচিত যে, পিঠের হাড় ততটা ভঙ্গুর নয়, যতটা তারা ভাবেন। 

ব্রিটিশ গবেষকরা দাবি করেন, অধিকাংশ ক্ষেত্রে মানসিক উদ্বেগের কারণেই পিঠের ব্যথা বাড়ে। সামান্য একটু ব্যথা নিয়েও অহেতুক চিন্তা অনেক দূর নিয়ে যেতে পারে বলে মনে করেন গবেষকরা। পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে অন্যতম পরামর্শ হচ্ছে, উদ্বেগ বা দুশ্চিন্তা ঝেড়ে ফেলে নিশ্চিন্তে বাঁচুন। প্রয়োজনে সাইকোথেরাপিস্টের সহায়তা নিতে পারেন।অন্যথায় মানসিক সমস্যাই বাড়িয়ে তুলবে এ ব্যথাকে।  
সূত্র :ডেইলি মেইল 


No comments:

Post a comment