Sunday 30 December 2012

সিজোফ্রেনিয়া : কষ্টের শেষ কোথায়?


সমস্যা :আমার মনে হয় অতিলৌকিক কোন প্রাণী, হতে পারে জিন আমাকে ডিসটার্ব করে। ওরা আমার কানে কানে কথা বলে, আমাকে আদেশ-নির্দেশ দেয়। ওরা নেগেটিভ অর্থে পজিটিভ কথা আর পজিটিভ অর্থে নেগেটিভ কথা বলে আমার ব্রেনের ওপর প্রেসার দেয়। মনে হয়, আমার খাবারে নানা রকম দুর্গন্ধ ঢেলে দেয়। আমার মনের কথা সব জেনে ফেলে। তা টিভি আর রেডিওতে প্রচার করে দেয়। প্রায়ই দূর থেকে আমার হাত-পা নাড়ানো, চলাফেরা ইত্যাদি নিয়ন্ত্রণ করে। ওদের অত্যাচারে
মাঝেমধ্যে আমার আত্মহত্যা করতে ইচ্ছা হয়। আর আত্মহত্যার কথা মনে এলেই ওরা বলে_ মরেও তোর রক্ষা নেই। আমরা দুনিয়া থেকে তোর কবর উঠিয়ে নিয়েছি। আমি পাঁচ বছর ধরে ওদের জ্বালাতন সহ্য করছি। আর পারি না। দয়া করে বলবেন, আমি কী করলে ওদের হাত থেকে রেহাই পাব?
মাসুম, বয়স-২৩, বাগেরহাট

উত্তর :আপনি খুব সুন্দরভাবে আপনার রোগের উপসর্গগুলোর বর্ণনা দিয়েছেন। এত দীর্ঘ সময় রোগ ভোগের পরও যে আপনার চিন্তাভাবনা এত পরিষ্কার তা খুবই আশার কথা। আপনি স্কিৎজোফ্রেনিয়া [সিজোফ্রেনিয়া] নামক মানসিক ব্যাধিতে আক্রান্ত। এ রোগ হলে মানুষ কানে গায়েবি আওয়াজ শুনতে পায়। মানুষ দেখে না কিন্তু তাদের কথা শুনতে পায়। তার মনে নানা ধরনের ভ্রান্ত ধারণা তৈরি হয়। রোগী ভাবেন, লোকজন তার ক্ষতি করতে চায়, তার খাবারে বিষ বা খারাপ কিছু মিশিয়ে দিচ্ছে। তাই সে খাবার খাওয়া থেকে বিরত থাকে। তার মনে ধারণা জন্মে যে, অন্যরা তাকে নিয়ে সমালোচনা করছে। এমন কি রেডিও, টেলিভিশন, পত্রিকায় তাকে নিয়ে কথা হয়, লেখা হয় ইত্যাদি। 
ওষুধই এই রোগের প্রধান চিকিৎসা। হ্যালোপেরিডল, ট্রাইফ্লুপেরাজিন, রিসপেরিডন, ওলানজিপিন, ক্লোজাপিন ইত্যাদি ওষুধ দিয়ে এ রোগের চিকিৎসা করা হয়। উপসর্গমুক্ত হওয়ার পর রোগীকে স্বাভাবিক জীবনে প্রতিষ্ঠিত করার জন্য তাকে পুনর্বাসন কার্যক্রমের অন্তর্ভুক্ত করা জরুরি। 

2 comments:

  1. আমার সমস্যা কিছুটা এরকম। প্রায় রাতেই স্বপ্নে দেখি একটা বাচ্চা আমার কোলে। আদর করছি, হঠাৎ গলা টিপে ধরছে। মনে হচ্ছে কেউ গায়ে হাত রেখেছে, অনেক মোটা হাত। সরিয়ে দিতে গেলে, কথা বলতে গেলে জিভ চিমটে ধরছে। সকালে ঘুম ভেঙে দেখি জায়গাগুলোতে নখের আঁচড়। কখনো কেটে গিয়ে রক্ত পড়ছে এমন ঘটনাও আছে। আমি নখ কেটে ছোট রেখে দেখেছি, সেই নখে এমন ক্ষত সম্ভব না। এর ব্যাখা কি??

    ReplyDelete
  2. এরিস@@@ আপনার পুরা কেস হিস্ট্রি(বয়স, ফ্যামেলী ব্যাকগ্রাউন্ড ইত্যাদি) প্রয়োজন।

    ReplyDelete