Friday, 1 November 2013

মানসিক চাপ ঝেড়ে ফেলুন ৫টি উপায়ে

সারাদিন এই কাজ ওই কাজের ঝামেলার কারণে প্রচন্ড মানসিক চাপ গিয়েছে আপনার উপর দিয়ে। সারাক্ষণই এক ধরনের অস্থিরতা কাজ করেছে মনের ভেতরে। একটি ঝামেলা শেষ হতে না হতেই কাঁধে আরেকটি ঝামেলা এসে চাপে। কতক্ষণ আর মেজাজ ঠিক রাখা যায় বলুন? আর এই সারাদিনের ঝক্কি ঝামেলাগুলোই রাতে ঘুমাতে যাওয়ার সময় মনে পড়তে থাকে একের পর এক করে। তখন অস্থিরতায় ঠিক মত ঘুমও আসে না।

এমন সমস্যায় অনেকেই দিন পার করছেন। দিনের বেলার কাজের চাপ ও
মানসিক অশান্তির প্রভাব রাতের বেলা ঘুমাতে যাওয়ার সময় চেপে ধরে। ফলে রাতের ঘুমে ব্যাঘাত ঘটে এবং পরিপূর্ণ বিশ্রাম হয় না। স্বাভাবিকভাবেই মেজাজ খিট খিটে হয়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমাতে যাওয়ার আগে মানসিক চাপ ঝেড়ে ফেলা উচিত। আসুন জেনে নেয়া যাক রাতে ঘুমাতে যাওয়ার আগে মানসিক চাপ ঝেড়ে ফেলার ৫টি সহজ উপায়।

হালকা গরম পানিতে গোসল
মানসিক চাপ দূর করার জন্য হালকা গরম পানিতে গোসল করার বিকল্প নেই। ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে কিছুটা লেবুর রস অথবা গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই পানিটি পুরো শরীরে ঢেলে গোসল করে নিন। রাতে গোসল করলে যাদের ঠান্ডা লাগার সমস্যা আছে তাঁরা চুল ভেজাবেন না। এভাবে হালকা গরম পানিতে গোসল করে ঘুমাতে গেলে মানসিক চাপ অনেকটাই কম থাকবে এবং ঘুম ভালো হবে।

বুক ভরে দম নিন
দিন শেষে ঘুমাতে যাওয়ার আগে মন থেকে মানসিক চাপ দূর করতে চাইলে বুক ভরে নিশ্বাস নিন। মনে মনে এক থেকে ৫ পর্যন্ত গুনুন। এরপর ধীরে ধীরে দম ছাড়তে থাকুন। নিশ্বাস ছাড়ার সময় মনে মনে ভাবুন যে আপনি আপনার মাথা থেকে সব চাপ ঝেড়ে বের করে দিচ্ছেন নিঃশ্বাসের সাথে সাথে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে কিছুক্ষণ এই পদ্ধতি অনুসরণ করলে মানসিক চাপ কমে যায় অনেকটাই।

স্নি আলো জ্বালুন
ঘুমাতে যাওয়ার আগে ঘরের সব উজ্জ্বল আলো নিভিয়ে স্নি আলো জ্বেলে দিন। নাইট বাল্ব, ল্যাম্প কিংবা মোম বাতির স্নি আলোতে মানসিক প্রশান্তি মেলে। এছাড়া এ ধরনের হালকা আলোতে ঘুমও ভালো হয়। তাই মানসিক চাপ দূর করে প্রশান্তি আনতে ঘুমাতে যাওয়ার আগে স্নি আলো ছায়া পরিবেশ তৈরি করে নিন বেডরুমে।

হালকা মিউজিক শুনুন
মন থেকে অস্থিরতা দূর করতে হালকা মিউজিক কিংবা ধীর লয়ের গানের বিকল্প নেই। ঘুমাতে যাওয়ার আগে আপনার পছন্দের কোনও হালকা ধরনের মিউজিক বা গান ছেড়ে দিন। উচ্চ শব্দে না ছেড়ে অল্প শব্দে ছাড়ুন। তাহলে মানসিক চাপ অনেকটাই কমে যাবে এবং ঘুম ভালো হবে।

গরম দুধ খান
ঘুমাতে যাওয়ার আগে চা কফি খাবেন না। এমন কি সন্ধ্যার পর থেকে চা কফি খেলেও ঘুমে ব্যাঘাত ঘটে। ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে গরম দুধ খেলে শরীর ও মন শিথিল হয় এবং ঘুম ভালো হয়। 

No comments:

Post a comment