Thursday, 7 November 2019

সিন্ডারেলা সিন্ড্রম


Image result for সিন্ডারেলা সিনড্রোমসিন্ডারেলা সিন্ড্রোম, একটি আবেগতাড়িত মানসিক রোগ, যা সাধারনত মেয়েদের হয়ে থাকে।
অনেক মেয়েরাই মনে করেন যে তারা একা "গুড ফর নাথিং"। তাদের দ্বারা স্বাধীন হওয়া বা স্বাধীন ভাবে বাস করা সম্ভব নয়। তাদের মানসিক, আর্থিক ও শারীরিক যত্নের জন্য এমন একজনকে দরকার,যে কিনা সিন্ডারেলা গল্পের রাজপুত্রের মত এসে তাদের সমস্ত দুঃখ-কষ্ট ও প্রতিকুল অবস্থা থেকে রক্ষা করবে। তারা নিজে চেষ্টা না করে, নিজেকে অন্যের মুখাপেক্ষী করে তুলে। নির্ভর্রশীল
হয়ে পরে কোন নির্দিষ্ট একটি মানুষ বা কল্পনার রাজপুত্রের উপর। মুলত এটাই সিন্ডারেলা সিন্ড্রোম।



আমাদের সমাজে এমন অনেক মেয়েরা রয়েছেন, যারা ঠিক সিন্ডারেলার মত অবস্থায় বেঁচে আছেন। কেউ পরিবারে সৎ মা দ্বারা শোষিত, কেউ সৎ পিতা। কেউ বা নিজ পরিবারে আপনজনদের কাছে অবহেলা ও অবজ্ঞা দ্বারা বহিরাগতদের মত নিপীড়িত।কেউ আবার পিতৃ মাতৃহীন ভাই -ভাবী বা আত্বীয়দের সংসারে নামে মাত্র আশ্রয়ের বদৌলতে পরাধীন জীবন যাপন করেন।
সিন্ডারেলা কমপ্লেস সিন্ড্রোমে ভুক্তভোগীদের প্রধান সমস্যা হচ্ছে নিজের উপর আত্ব-বিশ্বাসের ঘাটতি ( low self-esteem)!
এই সমস্যায় দেখা যায় মেয়েরা জীবন সংগীনীর উপর খুব বেশী আস্থা রাখতে শুরু করে। সম্পর্কের ক্ষেত্রে এত বেশী একচ্ছত্র ভালবাসা ও শ্রদ্ধায় জড়িয়ে পরে যে জীবন সংগীনীর কাছে তাদের আশা-আখাংকার পরিমান মাত্রা ছাড়িয়ে যায়। যার ফলে সম্পর্কে তিক্ততা বা বিরক্তি চলে আসে খুব সহজেই। ওরা সম্পর্কের ক্ষেত্রে খুব স্পর্শকাতর ও আবেগী হয়।

বাহিরের দেশ গুলেতে সাধারনত সিন্ডারেলা কমপ্লেক্স সিন্ড্রমের চিকিৎসার্থে সাইকোলজিক্যাল থেরাপী দেয়া হয়। অন্যের উপর নির্ভরশীলতাকে থেরাপীর মাধ্যমে পুরন করে আত্ব-বিশ্বাসী করে তুলার চেষ্টা করা হয়।

সিন্ডারেলা কমপ্লেক্স সিন্ড্রোমের রোগীদের সহায়তা করতে আমরা পরিবার ও বন্ধু মহলে থেকেও ব্যাবস্থা নিতে পারি। পরিবারের লোকজনরা একটু সহানুভুতিশীল হলে উপকার আসে।

No comments:

Post a comment